সম্মানিত সেবাগ্রহীতাগণের সেবার মান উন্নয়নের লক্ষ্যে সিজিএ কার্যালয়ের আওতাধীন চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিস, ডিভিশনাল কন্ট্রোলার অব একাউন্টস অফিস, ডিস্ট্রিক্ট একাউন্টস এন্ড ফিন্যান্স অফিস এবং উপজেলা একাউন্টস অফিসসমূহে পরিশোধিত লাম্পগ্রান্ট, জিপিএফ চুড়ান্ত এবং গ্রাচুয়িটি- এ তিনটি সেবা সম্পর্কিত বিস্তারিত তথ্য তালিকাভূক্ত করে সিজিএ কার্যালয়ে প্রেরণ করা হয়। সিজিএ কার্যালয়ে গঠিত বাস্তব যাচাই টিমের সদস্যগণ প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে সেবা প্রাপ্তির গুণগত মান যাচাইয়ের লক্ষ্যে সরাসরি সেবাগ্রহীতাকে তার মোবাইল ফোন নম্বরে ফোন দিয়ে ফিডব্যাক সংগ্রহ করেন এবং প্রাপ্ত ফিডব্যাক সিজিএ মহোদয়কে অবহিত করেন।
এই প্রক্রিয়াকে আরো ত্বরান্বিত করার জন্য পরবর্তীতে ‘সার্ভিস ফিডব্যাক সিস্টেম’ নামে একটি সফটওয়্যার প্রণয়ন করা হয়। সিজিএ কার্যালয়ের আওতাধীন সকল সিএএফও, ডিসিএ, ডিএএফও এবং ইউএও কার্যালয় থেকে তৈরীকৃত সার্ভিস ফিডব্যাক ম্যানেজমেন্ট সফ্টওয়ারের মাধ্যমে উল্লিখিত সেবাসমূহ সম্পর্কিত বিস্তারিত তথ্য অনলাইনে সিজিএ কার্যালয়ে প্রেরণ করা হয়। পরবর্তীতে সিজিএ কার্যালয়ে গঠিত বাস্তব যাচাই টিমের সদস্যগণ সফ্টওয়ারের মাধ্যমে প্রাপ্ত তথ্য অনুযায়ী সেবাগ্রহীতাগণের মোবাইল নম্বরে সরাসরি ফোন করে ফিডব্যাক সংগ্রহ করেন এবং প্রাপ্ত ফিডব্যাক সফ্টওয়ারে লিপিবদ্ধ করেন যা পরবর্তীতে সিজিএ মহোদয়কে অবহিত করা হয় পাশাপশি সিজিএ মহোদয় প্রয়োজনে নিজেও সফ্টওয়ারে প্রবেশ করে ফিডব্যাক সম্পর্কে অবহিত হতে পারেন। ফিডব্যাক থেকে প্রাপ্ত বিরুপ মন্তব্যের ক্ষেত্রে প্রয়োজনীয় প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হয়।
সার্ভিস ফিডব্যাক ম্যানেজমেন্ট সফ্টওয়ার ব্যবহারের ফলে সিজিএ কার্যালয়ের আওতাধীন সকল কার্যালয়ে উল্লিখিত সেবা প্রদানের মান অনেক উন্নত হয়েছে এবং সেবাগ্রহীতাগণের সেবা গ্রহণ প্রক্রিয়া আরও স্বাচ্ছন্দময় হয়েছে এবং সেবা প্রদানের সাথে সংশ্লিষ্ট সময়, পরিশ্রম, যাতায়াত ও অর্থ ব্যয় কম হচ্ছে।
প্রসেস ম্যাপঃ সার্ভিস ফিডব্যাক ম্যানেজমেন্ট সিস্টেম
সেবাসহজীকরণের পূর্বেঃ
প্রসেস ম্যাপঃ সার্ভিস ফিডব্যাক ম্যানেজমেন্ট সিস্টেম
সেবাসহজীকরণের পরেঃ
টিসিভি বিশ্লেষণঃ
ডিজিটাইজড/ সহজিকৃত সেবার নাম |
ডিজিটাইজড/ সহজিকৃত সেবা শুরু (বছর) |
মন্ত্রণালয়/বিভাগ |
সংস্থার নাম |
সেবা ডিজিটাইজেশন/ সহজিকরণের পূর্বে সেবা গ্রহীতার গড় সময়, খরচ এবং ভিজিটের সংখ্যা |
সেবা ডিজিটাইজেশন/ সহজিকরণের পরবর্তীতে সেবা গ্রহীতার গড় সময়, খরচ এবং ভিজিটের সংখ্যা |
সেবাগ্রহীতার সংখ্যা |
সার্ভিস ফিডব্যাক ম্যানেজমেন্ট সিস্টেম |
২০২২ |
অর্থ বিভাগ |
হিসাব মহানিয়ন্ত্রক এর কার্যালয় |
সময়ঃ ১০ দিন খরচঃ ১৫০০-২০০০ টাকা ভিজিটঃ ৪-৬ বার (গড়ে) |
সময়ঃ ৫ দিন খরচঃ ৫০০ টাকা (গড়ে) ভিজিটঃ ২ বার |
অদ্যাবধি ৩১,৩৯১ জন |